,

ভূমিকম্পে হবিগঞ্জে জোরালো ঝাঁকুনি

স্টাফ রিপোর্টার : ভূমিকম্পে ঝাঁকুনি অনুভূব করেছেন হবিগঞ্জের অধিকাংশ মানুষ। গতকাল শুক্রবার (১৬ জুন) সকাল ১০টা ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে এ ভূ-কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৪ দশমিক ৫। ভূমিকম্পে সিলেট ও আশপাশের এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে। মৌলভীবাজার ও সুনামগঞ্জে এ ভূ-কম্পন অনূভূত হয় বলে জানা গেছে।
এতথ্য গণমাধ্যমকে জানান সিলেটের আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন। তিনি বলেন, গতকাল সকাল ১০টা ৪৬ মিনিট ১৫ সেকেন্ডে এ ভূমিকম্প অনুভূত হয়। এর উৎপত্তিস্থল ছিল সিলেটের গোলাপগঞ্জ। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৪ দশমিক ৫।
তবে ভূমিকম্প নিয়ে কাজ করা মার্কিন ভূতাত্তি¡ক জরিপ সংস্থার (ইউএসজিএস) ওয়েবসাইটে দেওয়া তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৫।
ভূমিকম্পের উপকেন্দ্র ছিল সিলেট শহর থেকে ২৩.৮ কিলোমটার দক্ষিণ-পূর্বে, মৌলভীবাজার থেকে ৪০ কিলোমিটার উত্তর-পূর্বে, ভারতের আসামের করিমগঞ্জ থেকে ৩৪.৩ কিলোমিটার পশ্চিম দণি-পশ্চিমে। উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।
এদিকে গতকাল শুক্রবার ছুটির দিন থাকায় অনেকে তখন ঘুমিয়ে ছিলেন। জোরালো ঝাঁকুনিতে অনেকে জেগে উঠেন। গত ৩ দিন ধরে সিলেটে টানা বৃষ্টিপাত হচ্ছে। এর মধ্যে ভূমিকম্পে অনেকে আতঙ্কিত হয়ে পড়েন। নগরের কানিশাইল এলাকার বাসিন্দা এখলাস আহমদ তন্ময় বলেন, ঝাঁকুনি বেশ জোরালো ছিল। ভূমিকম্প টের পেয়ে এলাকার অনেকে বৃষ্টির মধ্যেও বাইরে বের হয়ে আসেন। তবে এতে কোথাও কোনো য়তির তথ্য জানা যায়নি।


     এই বিভাগের আরো খবর